সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > এসডিজি নিয়ে আর্টিকেল ১৯-এর গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

এসডিজি নিয়ে আর্টিকেল ১৯-এর গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

জাতিসংঘের স্থায়িত্বশীল উন্নয়নের লক্ষ্যের (এসডিজি) কেন্দ্রীয় বিষয় হিসেবে তথ্যে প্রবেশাধিকারকে অন্তর্ভুক্ত করার জন্য জাতিসংঘের কাছে আবেদন করতে সরকারের কাছে আহবান জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। গত ১ ফেব্রুয়ারি ২০১৪ রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউতে অবস্থিত ডেইলি স্টার সেন্টারে এক গোলটেবিল বৈঠকে এ আহবান জানানো হয়। ‘একসেস টু ইনফরমেশন সেন্ট্রাল টু দ্যা পোস্ট ২০১৫ ডেভলপমেন্ট এজেন্ডা’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করেন আন্তর্জাতিক প্রতিষ্ঠান আর্টিকেল ১৯, ইক্যুইটিবিডি এবং ডেইলি স্টার।
বৈঠকে পরিকল্পনা কমিশনের সদস্য শামসুল আলম বলেন, “২০১৫ পরবর্তী উন্নয়ন আলোচনা বিষয়ে বাংলাদেশ সরকারের প্রস্তাবনায় তথ্যে প্রবেশাধিকাররের বিষয়টি কেন্দ্রীয় বিষয় হিসেবেই আছে। ভবিষ্যতে বাংলাদেশ সরকার জাতিসংঘের কাছে তা পেশ করবে।”
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “দুর্নীতির কারণে সরকারের মোট বাজেটের ১৩ দশমিক ৬ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ৪ শতাংশ অপচয় হয়। সত্যিকার অর্থে তথ্যে প্রবেশাধিকার প্রতিষ্ঠা করতে হলে এটি বন্ধ করতে হবে।”
আর্টিকেল ১৯-এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, “সরকার এ বিষয়ে সুশীল সমাজের সাথে পরামর্শ করছে। এক্ষেত্রে তাদের শিক্ষা, স্বাস্থ্য ও দুর্নীতিসহ অনেক বিষয়ে মনোযোগ দিতে হবে। তবে আমরা সরকারকে বলতে পারি যে, এক্ষেত্রে মিডিয়াকে মুক্ত ও স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে।”
বৈঠকটি সঞ্চালনা করেন তাহমিনা রহমান এবং ডেইলি স্টারের ব্যবস্থাপনা সম্পাদক সালেহউদ্দিন আহমেদ এবং ইকুইটিবিডির প্রধান রেজাউল করিম চৌধুরি । এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন তথ্য কমিশনার সাদেকা হালিম, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সাবেক সংসদ সদস্য আকরাম এইচ চৌধুরি, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ বিষয়ক ডেস্কের মহাপরিচালক সাদিয়া মুনা তাসনিম এবং বিভিন্ন সাংবাদিক ও কলামিস্ট প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *