সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > এসডিজি বাস্তবায়নে এনজিওগুলোর লক্ষ্য নির্ধারণ জরুরী

এসডিজি বাস্তবায়নে এনজিওগুলোর লক্ষ্য নির্ধারণ জরুরী

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো কী ধরণের কাজ করছে তার হিসাব রাখার পাশাপাশি কাজের লক্ষ্য নির্ধারণ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

গত ১৮ই মে ’টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) ভূমিকা’ শীর্ষক সেমিনারে অতিথির বক্তব্যে এ আহ্বান জানান। তিনি বলেন,’এনজিওগুলো এক বছরে কারা কী করেছে তার একটি হিসাব রাখলে আগামী বছর থেকে টেকসই উন্নয়ন বাস্তবায়নে সরকারের পাশাপাশি এনজিওগুলো কী কাজ করছে তার হিসাবও জাতিসংঘের বৈঠকে উপস্থাপন করা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম এ সেমিনারের আয়োজন করে। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এসডিজির পরিপ্রেক্ষিতে সরকার যে নতুন সম্ভাবনার কথা বলছে, তার জন্য দরকার নতুন নীতিমালা। এজন্য এনজিওগুলোকে সরকারের সঙ্গে সমন্বয় করে গাইডলাইন প্রণয়নের মাধ্যমে জবাবদিহিতার আওতায় আনা দরকার বলেও অভিমত ব্যক্ত করেন তিনি। সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি ফেলো মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে আর্টিকেল 19, অক্সফাম, ইউএনডিপি,অ্যাকশন এইড,ওয়াটার এইডসহ বিভিন্ন আর্ন্তজাতিক ও দেশীয় এনজিওর শীর্ষ স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *