রবিবার, নভেম্বর ১৯, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > ‘নির্ভয় ’ এর যাত্রা শুরু

‘নির্ভয় ’ এর যাত্রা শুরু

সাংবাদিকদের বিচারিক কাজে গতি আনা ও মানবাধিকার পরিস্থিতির ইতিবাচক অগ্রগতির লক্ষ্যে যাত্রা শুরু করলো ওয়েবসাইট ‘নির্ভয়’। গত ২৮ সেপ্টেম্বর, ২০১৬ রাজধানীর একটি হোটেলে মানবাধিকার সংস্থা আর্টিকেল ১৯ আয়োজিত “ আমাদের রয়েছে জানার অধিকার, তথ্যের অধিকার:শঙ্কিত গণমাধ্যমটেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ শীর্ষক সেমিনারে  ওয়েবসাইটটির উদ্ধোধন করা হয়। এ সময় আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান সেমিনারটির সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক। সেমিনারের অন্যান্য অতিথিরা হলেন জাতীয় মানবাধিকার কমিশনের নবনিযুক্ত কমিশনার মেঘনা গুহঠাকুরতা, এসএআইএলএস এর নির্বাহী পরিচালক মাঞ্জুর হাসান ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান ।

উদ্ধোধনী অনুষ্ঠানে  আর্টিকেল ১৯-এর  বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান বলেন, “আমরা আশা করছি এই ওয়েবসাইটটির মধ্যদিয়ে এখন থেকে সারা দেশে ছড়িয়ে থাকা সাংবাদিক ও ব্লগাররা তাদের অধিকার হরণের বিভিন্ন ঘটনা আরও সহজে তুলে ধরতে পারবেন । এছাড়াও সময় উপযোগী সংশ্লিষ্ট ঘটনার সবশেষ বিষয়ের তথ্য পাওয়া যাবে এ ওয়েবসাইটটিতে ”

সংশ্লিষ্ট তথ্য সহায়ক চারটি ক্যাটাগরিকে প্রাধান্য দিয়ে তৈরী করা হয়েছে ওয়েবসাইট ‘নির্ভয়’। এগুলো হলো: ‘সুরক্ষা’,’সমীক্ষা’,’সহযোগীতা’ ও ’সংষ্কার’। ক্যাটাগরিগুলোতে মত প্রকাশের স্বাধীনতা ও তথ্য অধিকার রক্ষা  সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিস্তর তথ্য-উপাত্ত আপলোড করা হবে।

 

এহতেশাম ইমাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *