সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭
হোম > প্রধান সংবাদ > ফ্রাঙ্কো-জার্মান মানবাধিকার পুরষ্কার অর্জন করলেন বাংলাদেশের তাহমিনা রহমান

ফ্রাঙ্কো-জার্মান মানবাধিকার পুরষ্কার অর্জন করলেন বাংলাদেশের তাহমিনা রহমান

মানবাধিকার রক্ষা ও আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ সম্মানসূচক ‘ফ্রাঙ্কো-জার্মান প্রাইজ ফর হিউম্যান রাই্টস এন্ড দ্য রুল অব ল’ পুরষ্কার পেয়েছেন আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান। মানবাধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য তাহমিনা রহমানকে এ সম্মানসূচক পুরষ্কারে ভূষিত করা হয়।

বিশ্বব্যাপি মানবাধিকার রক্ষা ও আইনের শাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যক্তি পর্যায়ে নিজ নিজ অবস্থান থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ব্যক্তিদের কর্মকান্ডের প্রতি সম্মান জানাতে ফ্রান্স ও জার্মান সরকার যৌথভাবে এ পুরষ্কারের আয়োজন করে। ২০১৬ সালে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টিনমিয়ার ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জেন মার্ক অ্যারল্টের হাত ধরে প্রবর্তিত হল এ সম্মানজনক পুরষ্কারের। বাংলাদেশ থেকে একমাত্র তাহমিনা রহমান সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে সাহসী ভুমিকার জন্য এ পুরস্কার অর্জন করেন। গত ১ ডিসেম্বর বার্লিনে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সমগ্র বিশ্বের মানবাধিকারকর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্টদের অংশগ্রহণের মাধ্যমে ফ্রান্স ও জার্মান সরকার যৌথভাবে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

পুরস্কার প্রাপ্তির তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তাহমিনা রহমান বলেন, “এ পুরস্কার বাংলাদেশে মানবাধিকার সমুন্নত রাখার কাজে আমাকে অনুপ্রেরণা যোগাবে। এ পুরস্কারের জন্য সম্মানিত বোধ করছি এবং এর জন্য ফ্রান্স ও জার্মান সরকারকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।”

আফজাল হোসেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *