সোমবার, ডিসেম্বর ১১, ২০১৭
হোম > প্রধান সংবাদ > বিশেষ এমবিই সম্মাননা পেলেন তাহমিনা রহমান

বিশেষ এমবিই সম্মাননা পেলেন তাহমিনা রহমান

বাংলাদেশের বাক স্বাধীনতা ও তথ্য অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক তাহমিনা রহমান ব্রিটিশ সরকাররে মোস্ট একসিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার বা এমবিই (Most Excellent Order of the British Empire-MBE) সম্মাননা অর্জন করেছেন। ব্রিটেনের রাণীর জন্মদিন উপলক্ষ্যে দেওয়া এ বিশেষ সম্মাননায় ডিপ্লোমেটিক সার্ভিস অ্যান্ড ওভারসিস ক্যাটাগরিতে তিনি এ সম্মানে ভূষিত হয়েছেন।

মানবাধিকার রক্ষায় তাহমিনা রহমানের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। প্রায় এক দশক ধরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তিনি মতপ্রকাশ ও তথ্য অধিকার বিষয়ে বিশেষ ভূমিকা পালন করেছেন।

তাহমিনা রহমান নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে গণমাধ্যম সংক্রান্ত বিষয়ে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে প্রতিনিধিত্ব করেছেন। তার গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে আর্টিকেল ১৯ এর বাৎসরিক FoE প্রতিবেদন, মতপ্রকাশ ইস্যুর চ্যালেঞ্জ সম্পর্কিত বিষয়ে জাতিসংঘে Universal Periodic Review- UPR সাবমিশন এবং সাংবাদিক ও সামাজিক যোগাযোগমাধ্যম কর্মীদের পেশাগত সহযোগিতার কার্যক্রম উল্লেখযোগ্য । পাশাপাশি তিনি নারী সাংবাদিকদের অধিকার রক্ষায় গুরুত্বর্পূণ অবদান রেখে চলেছেন।

তাহমিনা রহমান আইন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন এবং স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন। এছাড়া তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ম্যাক আর্থার ফেলো। তাহমিনা রহমান সম্প্রতি (২০১৬) ফ্রাঙ্কো-জার্মান পুরষ্কার অর্জন করেছেন। মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবদানের জন্য তিনি এ পুরষ্কার অর্জন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *