শুক্রবার, আগস্ট ১৮, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > সাংবাদিকদের কর্মক্ষেত্রে বিভিন্ন সমস্যা, হয়রানী, নিপীড়ন ও বৈষম্যের বিষয় আলোচনা

সাংবাদিকদের কর্মক্ষেত্রে বিভিন্ন সমস্যা, হয়রানী, নিপীড়ন ও বৈষম্যের বিষয় আলোচনা

আর্টিকেল ১৯, বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার পরিচালক, তাহমিনা রহমান এর সভাপতিত্বে গত ১৬ জুন, ২০১৫ তারিখে দেশের বিভিন্ন জেলার সাংবাদিকদের অংশগ্রহণে একটি ফোকাল পয়েন্ট আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সাংবাদিকদের কর্মক্ষেত্রে বিভিন্ন সমস্যা, হয়রানী, নিপীড়ন ও বৈষম্যের বিষয়, সাংবাদিকদের কাজের অভিজ্ঞতা, সাংবাদিকদের কাছ থেকে পাওয়া বিভিন্ন ধরনের মামলা ইত্যাদি নিয়ে আন্তরিক পরিবেশে আলোচনা অনুষ্ঠিত হয়।

আর্টিকেল ১৯-এর শ্যামলীস্থ প্রধান কার্যালয়ে সভায় উপস্থিত ছিলেন আর্টিকেল ১৯-এর কনসালট্যান্ট নিশাত জাহান রানা এবং দেশের নানা স্থান থেকে আগত গণমাধ্যমকর্মী মরিয়ম শিউলী, শাপলা রহমান, জিয়া শাহীন, তনুজা শারমীন তনু, লাইলী বেগম, লিয়াকত শাহ ফরিদী, শরিফা বুলবুল এবং নাসরিন সুমি।

 

সভার আলোচ্যসূচি হিসেবে ছিল:

      • সাংবাদিকদের প্রশিক্ষণ বিষয়
      • সাংবাদিকদের বিভিন্ন ধরনের সমস্যা এবং অভিজ্ঞতা
      • সাংবাদিকদের বিভিন্ন ধরনের মামলার আলোচনা এবং ভবিষ্যত পরিকল্পনা
      • সাংবাদিকদের আইনী সহায়তা
      • মাঠ পর্যায়ের সাংবাদিকদের যোগাযোগ এবং সমন্বয়
      • শ্লোগান মুদ্রন ও প্রকাশনা সংক্রান্ত আলোচনা
      • সাংবাদিকদের অন্যান্য বিষয়াদি

 

সভায় বিভিন্ন অঞ্চলের প্রেসক্লাবের নানা বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। যার মধ্যে ছিল- সাংবাদিকদের সদস্যপদ বাতিল, বকেয়া পাওনাদি পরিশোধ, পর্যাপ্ত নিরাপত্তার অভাব, নিয়োগ প্রদানে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করা, কোন কারণ ছাড়াই সদস্যপদ বাতিল করার নোটিশসহ আরো কিছু বিষয়। সভায় আর্টিকেল ১৯ পরিচালক জানান, উপরোক্ত সকল বিষয়ে আর্টিকেল ১৯ যথাযথ ব্যবস্থা গ্রহনের চেষ্টা করবে এবং মানসিক ও আইনি সহায়তার পাশাপাশি তাদের কর্মপরিবেশ উন্নয়নে তাদের সাথে যোগাযোগ রাখবে।

 

সভায়, কয়েকজন সাংবাদিক বেশ কিছু মামলা নিয়ে কথা বলেন। মামলাগুলোর বিষয়ে আর্টিকেল ১৯, পরিচালক জানান, আর্টিকেল ১৯ মামলাগুলোর বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের সর্বোচ্চ চেষ্টা করবে যাতে ক্ষতিগ্রস্ত সাংবাদিকগণ সকল ধরনের সহায়তা পায় এবং  পেশাগত জীবনের নিরাপত্তা নিশ্চিত হয়।

 

আর্টিকেল ১৯-এর পরিচালক তাহমিনা রহমান আরও জানান, সাংবাদিকতা পেশাকে আরও বেশি সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য নারী ও পুরুষ সাংবাদিককে একত্রে কাজ করতে হবে, একে অপরের সাথে যোগাযোগ রাখতে হবে এবং কাজের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার মনোভাব বজায় রাখতে হবে।

 

সভায়, সাংবাদিকদের জন্য একটি শ্লোগান লিখার বিষয়ে অবগত করা হয়; উল্লেখ্য, শ্লোগানটি আর্টিকেল ১৯ আয়োজিত আসন্ন কর্মশালার পোস্টারে ব্যবহার করা হবে। এছাড়াও, আলোচনা সভায়, সাংবাদিকদেরকে সঠিকভাবে প্রতিবেদন লেখার উপর গুরুত্ব আরোপ করা হয়। সাংবাদিকদের জন্য বিভিন্ন ধরণের প্রশিক্ষণের ব্যবস্থা, ওরিয়েন্টেশন ক্লাস, মাসিক সভাসহ বিভিন্ন কনফারেন্সের আয়োজন করা হবে বলেও আর্টিকেল ১৯ পরিচালক তাহমিনা রহমান ঘোষনা দেন। উপস্থিত সকলে এই ঘোষণায় আনন্দ প্রকাশ করেন।

 

সবাইকে আর্টিকেল ১৯-র পক্ষ হয়ে ঈদের অগ্রিম শুভেচ্ছা জানিয়ে সভার সভাপতি আর্টিকেল ১৯, বাংলাদেশ এবং সাউথ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান সভার সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *