সোমবার, অক্টোবর ২৩, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > আর্টিকেল ১৯-এর ফোকাল পয়েন্টদের মাসিক সভা

আর্টিকেল ১৯-এর ফোকাল পয়েন্টদের মাসিক সভা

গত ১৮ সেপ্টেম্বর আর্টিকেল ১৯-এর শ্যমলীস্থ অফিসের কনফারেন্স রুমে ফোকাল পয়েন্টদের মাসিক সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন আর্টিকেল ১৯-এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান এবং নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা। এ সময় আর্টিকেল ১৯ এবং ফোকাল পয়েন্টদের আলোচনার প্রেক্ষিতে সিদ্ধান্ত হয়, যে সকল জেলায় ফোকাল পয়েন্ট নিয়োগ করা হয়নি সেসব জেলায় দ্রুত ফোকাল পয়েন্ট নিয়োগ করা হবে।
ঐ সভায় প্রাসঙ্গিক নানা ধরণের আলোচনার সময় সাংবাদিকতা কিংবা সাংবাদিক বিষয়ে সংজ্ঞা নিরুপনের ক্ষেত্রে নানারকম মতভেদ দেখা দেয়। এজন্য উপস্থিত সবার আলোচনা ও মতামতের ভিত্তিতে এ বিষয়ে ৪টি মাপকাঠি নির্ধারণ করা হয়।

  • ওয়েজ বোর্ডের সংজ্ঞা;
  • সংবাদপত্রে কর্মরত কন্ট্রিবিউটর বা প্রদায়ক
  • বিভিন্ন সাংবাদিক সংগঠনের সদস্য (যেমন- প্রেসক্লাব, রিপোটার্স ক্লাব, ডিআরইউ, রিপোটার্স ইউনিটি, নারী সাংবাদিক কেন্দ্র ইত্যাদি);
  • অনলাইন, রেডিও, টেলিভিশন এবং ফ্রিল্যান্স সাংবাদিক।

news51

এ সভায় ফোকাল পয়েন্ট এবং মাঠ পর্যায়ে কর্মরত নারী সাংবাদিকদের নানা সমস্যা নিয়ে আলোচনা হয়। এ সময় প্রত্যেকের মাসিক রিপোর্ট ও কেস নিয়েও আলোচনা হয়। এছাড়া ফোকাল পয়েন্টদের সার্ভে এবং মনিটরিং বিষয়ে আরো ভালভাবে কাজ করার উপর জোর দেওয়া হয়। মাঠ পর্যায়ে কর্মরত নারী সাংবাদিকদের লিগ্যাল সাপোর্টসহ সব ধরণের সাপোর্ট দেওয়ার কথা জানান আর্টিকেল ১৯ কর্তৃপক্ষ।
পরিচালক তাহমিনা রহমান বলেন, “তৃণমূল পর্যায়ে কর্মরত নারী সাংবাদিকদের সাথে ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিকরা নিয়মিত যোগাযোগ করে তাদের সমস্যা ও প্রতিবন্ধকতার বিষয়ে জানবেন এবং আর্টিকেল ১৯-এর মাধ্যমে তাদের সহযোগিতা করবেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *