শুক্রবার, আগস্ট ১৮, ২০১৭
হোম > বিষয়ভিত্তিক সংবাদ > জেন্ডার বৈষম্য ও যৌনতা নিয়ে ব্লাস্টের সেমিনার অুনষ্ঠিত

জেন্ডার বৈষম্য ও যৌনতা নিয়ে ব্লাস্টের সেমিনার অুনষ্ঠিত

গত ৩ ডিসেম্বর বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল হক লেকচার হলে দক্ষিণ এশিয়ার জেন্ডার-বৈষম্য, যৌনতা এবং নারী অধিকার বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ এবং ব্লাস্টের সখী প্রকল্পের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ভারতের বিশিষ্ট লেখক, চলচ্চিত্র নির্মাতা এবং পয়েন্ট অব ভিউ-এর নির্বাহী পরিচালক বিশাখা দত্ত, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, ব্র্যাকের আইইডি প্রোগ্রামের জেন্ডার বিশেষজ্ঞ সূচি করিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ। সেমিনারটির শিরোনাম ছিলো- “সাহসী নতুন বিশ্ব, পুরাতন একই অধিকার। কীভাবে জেন্ডার বৈষম্য, যৌনতা এবং অধিকার দক্ষিণ এশিয়ার নারীদের আধুনিক জীবনে প্রভাব বিস্তার করছে?”

জেন্ডার, যৌনতা এবং অধিকার আধুনিক নারীদের জীবনে কীভাবে কতটুকু প্রভাব ফেলছে সেসব বিষয়ে অলোচকগণ আলোচনা করেন। উক্ত আলোচনায় আরও যেসব বিষয় উঠে আসে তা হল বাক স্বাধীনতা,  মত প্রকাশের পরিধি, ব্যক্তিগত গোপনীয়তা, সন্মতির গুরুত্ব এবং নিরাপত্তা ও ঝুঁকি ইত্যাদি বিষয়। সেমিনারে শিক্ষাবিদ, আইনজীবী, মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্ররা উপস্থিত ছিলেন।

বিশাখা বলেন, নারীরা শুধু প্রকাশ্যে লাঞ্ছিত হচ্ছেন এমন নয় তারা অনলাইনেও নানাভাবে লাঞ্ছিত হচ্ছেন। এটা যেমন ভারতে হচ্ছে তেমনি বাংলাদেশেও হচ্ছে। তাদের এ সমস্যা থেকে বেড়িয়ে আসতে হলে তাদেরকে আরও সোচ্চার হতে হবে।

ব্যারিস্টার সারা হোসেন বলেন, আমাদের অনেক আইন যুগের প্রয়োজনে এখনো সংশোধন করা হয়নি। ফলে আধুনিক জীবনের সমস্যার সাথে সঙ্গতি রেখে সেগুলোর সমাধান করা অনেক কঠিন হয়ে যায়। তাই আগে এগুলোর সংশোধন হওয়া জরুরি। নইলে নারীরা তাদের প্রাপ্য মর্যাদা ও অধিকার থেকে বঞ্চিত হবেন।

শুচি সৈয়দ সমাজে প্রচলিত নারীর প্রতি ধ্যানধারণার বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, আমাদের সমাজে নারীকে যেভাবে যৌনতার প্রতীক হিসেবে দেখানো হয় তা ঠিক নয়। এ ধারণা থেকে পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থাকে বেড়িয়ে আসতে হবে। নইলে নারীর প্রতি অন্যায় করা হবে।

পরিশেষে সেমিনারের সভাপতি ড. মো. রহমত উল্লাহ বলেন, আধুনিক জীবনের পরিবর্তনের সাথে সাথে আমরা নারীর অধিকার বিষয়ে আইনগুলোর পরিবর্তন করতে পারিনি। দীর্ঘদিন পুরুষতান্ত্রিক চিন্তাভাবনার ফলেই এটা সম্ভব হয়নি। এজন্য আইনের জন্য জীবন নয়, জীবনের জন্য আইন হওয়া প্রয়োজন।

One thought on “জেন্ডার বৈষম্য ও যৌনতা নিয়ে ব্লাস্টের সেমিনার অুনষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *